ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ঢাকা উত্তরে মশক নিধনে ১০ দিনব্যাপী ক্রাশ প্রোগ্রাম শুরু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৮, ১ জুন ২০২১ | আপডেট: ২০:৪৪, ১ জুন ২০২১

এডিস মশা, চিকনগুনিয়া ও ডেঙ্গুর বিস্তার রোধে ১০ দিনব্যাপী ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। মঙ্গলবার সকালে রাজধানীর মোহাম্মদপুর ইকবাল রোডে উদয়াচল পার্ক ও খেলার মাঠে দশ দিনব্যাপী এই কর্মসূচীর উদ্ধোধন করেন মেয়ের আতিকুল ইসলাম। 

উদ্ধোধনের পরপরই মেয়রের উপস্থিতিতে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এডিস মশার প্রজননস্থল ও লার্ভা পাওয়ায় বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যাক্তিকে জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়। নগরবাসীকে সচেতন এবং এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার লক্ষ্যে ১ জুন থেকে ১২ জুন পর্যন্ত (শুক্রবার ব্যতীত) ১০ দিনব্যাপী এই কর্মসূচী চলবে। 

কর্মসূচীর উদ্ধোধনকালে মেয়ের আতিকুল ইসলাম বলেন, করোনাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সেজন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের সকল ওয়ার্ডে একযোগে এই কার্যক্রম শুরু করা হয়েছে।

তিনি বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সবাইকে সতর্ক থাকতে হবে। নিজেদের বাসা-বাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে হবে।

ডিএনসিসি মেয়র জানান, কোনো বাসায় এডিসের লার্ভা পাওয়া গেলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

 

একই কর্মসূচীর অংশ হিসেবে উত্তর সিটির ১২ নাম্বার ওয়ার্ডেও মশক নিধন কর্মসূচী শুরু হয়েছে। মিরপুর আহমেদ নগর পাইকপাড়া এলাকায় ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে থেকে আরম্ভ হয় ক্রাশ প্রোগ্রাম। 

এসময় ১২ নং ওয়ার্ড কাউন্সিলর মুরাদ হোসেন জানান, টানা ১২ জুন পর্যন্ত চলবে মশক নিধন কর্মসূচী। একই সঙ্গে এই ওয়ার্ডে জায়গায় জায়গায় পরিচ্ছন্নতা চিরুনী অভিযানও চালানো হবে। কোন ভাবে পথে ঘাটে আবর্জনা না ফেলতে সকলের প্রতি আহবান জানান তিনি। 

একইসঙ্গে ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীদের পাশাপাশি এলাকাবাসির সহযোগিতা চান কাউন্সিলর মুরাদ হোসেন। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি